১০ বছর কালো টাকা বিনিয়োগের দাবি

প্রকাশঃ এপ্রিল ১০, ২০১৬ সময়ঃ ৫:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক :

download (1)১০ বছরের জন্য অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনা শর্তে বিনিয়োগের সুযোগ দাবি করেছেন আবাসন ব্যবসায়ীরা।

রোববার সকালে রাজধানীর একটি হোটেলে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন এ দাবির কথা বলেন।

দেশের শেয়ারবাজার ধসের কারণে আবাসন খাত ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানায় রিহ্যাব। এ অবস্থায় সরকারের নীতি-সহায়তার অভাবে উদীয়মান এ খাত মারাত্মক হুমকির মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন সংগঠনটির নেতারা।

আলামিন বলেন, দেশের সম্ভাবনাময় আবাসন শিল্প নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন। অর্থনৈতিক মন্দা, জমির দাম বৃদ্ধি ও জমির অপ্রতুলতা গ্যাস-বিদ্যুৎ সংযোগপ্রাপ্তিতে স্থগিতাদেশে এ খাত স্থবির হয়ে পড়েছে। এর মধ্যে শেয়ারবাজার ধসের কারণে এ খাতে মারাত্মক প্রভাব পড়েছে। ব্যাংকের উচ্চ সুদহার, নতুন জমি সংকট, নির্মাণসামগ্রীর উচ্চমূল্য, নতুন গ্যাস সংযোগ সমস্যার কারণে আবাসন খাতে বিক্রি কমেছে ৮০ শতাংশ। উদ্যোক্তাদের নতুন প্রকল্প গ্রহণের হার ৯০ শতাংশ কমেছে। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগে প্রশ্ন থাকার কারণে আবাসন খাতে বিনিয়োগে আস্থাহীনতা তৈরি হয়েছে। সংগঠনটি আগামী ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটে আবাসন খাতে বিনা শর্তে আগামী ১০ বছর কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে আহ্বান জানান।

এ নীতি গ্রহণ করলে দেশের বিশাল উন্নয়ন সম্ভব।’ স্বল্প ও মধ্যবিত্ত আয়ের জনসাধারণের জন্য হাউজিং লোন নামে ২০ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠনের দাবি জানান তিনি।’

এ ছাড়া রেজিস্ট্রেশন ফি ১৪ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা, স্ট্যাম্প ডিউটি কমানো, গেইন ট্যাক্স ১৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করতে হবে। দ্বিতীয়বার ফ্ল্যাট বা প্লট ক্রয়-বিক্রয় ব্যবস্থা চালু করা, অর্থাৎ সেকেন্ডারি বাজার চালু করারও দাবি জানিয়েছে রিহ্যাব।

আবাসন খাতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সিঙ্গেল ডিজিটে ৩০-৩৫ বছর মেয়াদের রি-ফাইন্যান্স চালু করা। সার্বিক ব্যয় বিবেচনায় নির্মাণ ব্যয় হ্রাস ও আনুষঙ্গিক ব্যয় কমানোসহ মূল্য সংযোজন কর হ্রাস করা ও নতুন কর আরোপ না করারপ্রস্তাব করেছে রিহ্যাব।

সংবাদ সম্মলনে আরো উপস্থিত ছিলেন রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিউল হক, ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া, ভাইস প্রেসিডেন্ট মো. আনোয়ারুজ্জামান, ওয়াহিদুজ্জামান, প্রকৌশলী সরদার মো. আমিন প্রমুখ।

প্রতিক্ষণ/এডি/জেআই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G